মেহেরপুর, গাংনী, মুজিবনগর ও আলমডাঙ্গায় জাতীয় সমবায় দিবস পালিত

‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পতাকা উত্তোলন, কপোত মুক্তকরণ, বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে মেহেরপুরে ৪৮ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।

শনিবার সকালে মেহেরপুর জেলা সমবায় অফিস এ দিনটি পালন করে। মেহেরপুরের জেলা প্রশাসক মো: আতাউল গনির সভাপতিত্বে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার এসএম মুরাদ আলি, সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মাসুদুল আলম, ডা. অলোক কুমার দাস। স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় অফিসার সৈয়দ জসীমউদ্দীন। রোকনুজ্জামান তুষারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মৎস্যজীবী প্রতিনিধি আব্বাস আলী, ক্ষুদিরাম হালদার প্রমুখ।

এদিকে ৪৮ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে সকালে একটি র‌্যালীবের করা হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এর নেতৃত্বে র‌্যালীটি জেলা সমবায় অফিস থেকে শুরু করে প্রধান সড়ক হয়ে জেলা শিল্পকলা একাডেমীতে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমীর সামনে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করে সেখানে শান্তির প্রতিক কবুতর উড়ানো হয়। পরে সমবায় কাজে বিশেষ অবদান রাখায় সমবায়ীদের মাঝে ক্রেস্ট প্রদান করা হয়।

গাংনী প্রতিনিধি জানান, “বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে মেহেরপুরের গাংনীতে ৪৮তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বেলা সাড়ে ১০টার দিকে আলোচনা সভার শুরুতে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়।

এর পরপরেই উপজেলা পরিষদের সভা কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মেহেরপুর-২ (গাংনী ) আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমানের সভাপতিত্বে ও উপজেলা প্রশাসন, সমবায় বিভাগ ও সমবায় বৃন্দদের আয়োজনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি সিরাজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, পৌর মেয়র আশরাফুল ইসলাম প্রমুখ।

এ সময় উপজেলার সকল সমবায় সমিতির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

মুজিবনগর অফিস জানায়, গতকাল ০২ নভেম্বর আলোচনা সভা, র‌্যালী ও সমবায়ীদের মাঝে পুরষ্কার বিতরনের মধ্যে দিয়ে মুজিবনগরে ৪৮ তম সমবায় দিবস পালিত হয়েছে।
গতকাল শনিবার সকালে উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাসের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্তর থেকে একটি র‌্যালী বের করা হয়।

র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্তরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনাআয়তনে এক আলোচনা সভা ও সেরা সমবায় সমিতির মধ্যে পুরষ্কার বিতরন করা হয় ।

তথ্যসেবা কর্মকর্তা তানিয়া খন্দকারের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার উসমান গনির সভাপতিত্বে “বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন” এই প্রতিপাদ্য সামনে রেখে শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার শামীম রেজা, গোপালনগর কোঅপারেটিভ ক্রেডিট লীগের চেয়ারম্যান ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আব্দুর রাজ্জাক, সিডিবি চেয়ারম্যান সাহাবুদ্দীন, দারিদ্র বিমোচন অফিসার প্রসেনজিৎ কুমার ঘোষ, অনুষ্ঠানে সমাপনি বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার আব্দুর রশিদ প্রমুখ।

এর আগে জাতীয় সংগীতের সুরে সুরে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোল করা হয়। উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস ও উপজেলা নির্বাহী অফিসার উসমান গনী পতাকা উত্তোলন করেন।

আলমডাঙ্গা প্রতিনিধি জানান, আলমডাঙ্গায় ৪৮ তম জাতীয় সমবায় উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্টিত হয়েছে।
গতকাল সকাল ১০ টার দিকে উপজেলা চত্তর থেকে এক বর্নাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ শেষে মুক্তিযোদ্ধা হলরুমে আলোচনা সভা অনুষ্টিত হয়।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো: লিটন আলী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, থানা অফিসার ইনচার্জ সৈয়দ আশিকুর রহমান।

সমাজ সেবা কর্মকর্তা আফাজ উদ্দিনের উপস্থাপনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ নুরমোহাম্মদ জকু, সহকারি পরিদর্শক আবুল হোসেন, বুলবুল হোসেন, মিজানুর রহমান, বিআরডিবি চেয়ারম্যান মুহিদুল ইসলাম মুহিদ, বিআরডিবি বিত্তহীন সমবায় সমিতির সভাপতি মুকছার আলী, উপজেলা আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক আতিয়ার রহমান, প্রকল্প কর্মকর্তা এনামুল হক, আইসিটি কর্মকর্তা স্নিগ্ধা দাস, তন্তুবায় সমবায় সমিতির সম্পাদক হাজী গোলাম রহমান সিঞ্জুল প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন সমবায় অফিসার নাজির হোসেন। অনুষ্টানে আলমডাঙ্গা বন্ধন ক্যাবল নেটওয়ার্ক সমবায় সমিতিকে প্রথম স্থান, নওদা দুর্গাপুর মধ্যমাঠ সমবায় সমিতি ২য়, ও ঐসি সঞ্চয় ঋনদান সমবায় সমিতি ৩য় স্থান অধিকার কারায় তাদের পুরস্কার প্রদান করা হয়।
এ ছাড়াও ১৬ জন ব্যাক্তি ও প্রতিষ্টানকে পুরস্কার প্রদান করেন, তাদের মধ্যে উল্লেখ্য মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ নুরমাহাম্মদ জকু, আলমডাঙ্গা প্রেসক্লাব, আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ, উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, পৌর মেয়র হাসান কাদীর গনু, শামিম রেজা প্রমুখ।