মেহেরপুর নিউজের সম্পাদক, বার্তা সম্পাদক ও সাংবাদিকের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা

সংবাদ প্রকাশের জেরে এবার মেহেরপুরে একটি অনিবন্ধিত অনলাইন পোর্টাল ‘মেহেরপুর নিউজের’ সম্পাদক পলাশ খন্দকার, বার্তা সম্পাদক মিজানুর রহমান ও সাংবাদিক ডালিমের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আইনের ৫৭ ধারায় মামলা করা হয়েছে।

গত সোমবার মুজিবনগরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আমলী আদালতে এ মামলা দায়ের করেন উপজেলার বাগোয়ান গ্রামের কাজী কোমর উদ্দিন নামের এক সাবেক ইউপি সদস্য। মামলাটি আমলে নিয়ে আদালতের বিজ্ঞ বিচারক পিবিআইকে আগামী ১৪ মে ২০২৩ তারিখের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

যদিও চলতি বছরের ১জানুয়ারি থেকে সাংবাদিক ডালিম মেহেরপুর নিউজ ছেড়ে দিয়েছেন। এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় বিলুপ্ত করা হয়েছে।

মামলার এজাহারে বাদীর অভিযোগ, গ্রামের নূরজাহান খানম নামের এক নারীর সাথে জমি জায়গা নিয়ে বাদীর বিরোধ রয়েছে। যা আদালতে মামলা বিচারাধীন এবং ফৌজাদারী কার্যবিধির ১৪৫ ধারা জারি আছে। ওই মামলায় গাছ কাটার কথা বলা নেই। কিন্তু মেহেরপুর নিউজে ‘২৭ বছর পর ঐ জমি নিজের দাবী করে জোর পূর্বক গাছ কাটার অভিযোগ’ শিরোনামে গত মাসের ১১ তারিখে সংবাদ প্রকাশ করে। যাতে বাদীর মানহানি হয়েছে বলে দাবী করেছেন।

এ ব্যাপারে সাংবাদিক ডালিম জানান, তিনি গত ১ জানুয়ারি থেকে মেহেরপুর নিউজে কাজ ছেড়ে দিয়েছেন। বর্তমানে তিনি মেহেরপুর প্রতিদিনের মুজিবনগর প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

মামলায় বাদী পক্ষের আইনজীবী সিরাজুল ইসলাম জানান, মামলাটি আমলে নিয়ে বিজ্ঞ বিচারক পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

তবে, তথ্য ও যোগযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বিলুপ্ত হলেও সে ধারায় মামলা এবং সাংবাদিক ডালিম ঘটনার অনেক আগে মেহেরপুর নিউজ ছেড়ে দিলেও তাকে কেন আসামী করা হলো এ প্রশ্নের জবাবে সিরাজুল ইসলাম বলেন, ৫৭ ধারা বিলুপ্ত হয়েছে আমারা জানা ছিলো না। তবুও অনুরুপ কোন ধারায় মামলাটি রুপান্তিরত হবে। সাংবাদিক ডালিম কাজ করে না সেটা তিনি জানতেন না।