মেহেরপুর: ১ আসনের নির্বাচনী তথ্য

মেহেরপুর: ১ আসনের নির্বাচনী তথ্য

মেহেরপুরের দুইটি আসনে এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন ১৩ প্রার্থী। দুইটি আসন মিলে জেলায় মোট ভোটা সংখ্যা ৫ লাখ ৫৫ হাজার ৯৬৬ জন। দুইটি আসনেই আওয়ামী লীগের মূল প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থীরা।
মেহেরপুর-১ (সদর ও মুজিবনগর):
একটি পৌরসভা ও দুইটি উপজেলা নিয়ে গঠিত এ আসনে ৬ জন প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করছেন। এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৭ জন। এদের মধ্যে পুরুষ ভোটার১ লাখ ৪৯ হাজার ৫৫৬ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৫০ হাজার ৪৮১ জন।

এখানে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন আওয়ামী লীগ মনোনীত ফরহাদ হোসেন। বর্তমানে তিনি সংসদ সদস্য ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী। তাঁর বিপক্ষে রয়েছেন দুই বারের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সদস্য প্রফেসর আব্দুল মান্নান। তাঁর নির্বাচনী প্রতীক ট্রাক। রয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ও সাবেক সংসদ সদস্য জয়নাল আবেদীন। তাঁর নির্বাচনী প্রতীক হচ্ছে ঈগল পাখি।

এছাড়া জাতীয় পার্টির মনোনিত প্রার্থী আব্দুল হামিদ লাঙ্গল প্রতীকে, ন্যাশনাল পিপলস পার্টির তরিকুল ইসলাম আম , বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের বাবলু জম ছড়ি প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

এ আসনে একটি পৌরসভা ও ১১ টি ইউনিয়ন মিলেন ভোটকেন্দ্র রয়েছে ১১৭টি। এর মধ্যে ২২টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ চিহিৃত করে পুলিশ প্রশাসন। কেন্দ্রগুলিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে ২জন পুলিশ সদস্য ১২ জন করে আনছার সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। এছাড়া সেনাবাহিনী, র‌্যাব, বিজিবি ও পুলিশের স্ট্রাইকিং ফোর্স তাদের কার্যক্রম শুরু করেছে।