মেহেরপুর-১ আসনে অনিশ্চয়তায় নৌকা

মেহেরপুর-১ আসনে অনিশ্চয়তায় নৌকা

মেহেরপুর-১ সংসদীয় আসন ৭৩ মেহেরপুর সদর ও মুজিবনগর উপজেলা নিয়ে গঠিত। আাগমী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন। বাকি মাত্র এক দিন। আজ সকাল ৮টায় শেষ হয়েছে প্রচারণা।

গতকাল শক্তিশালী দুই প্রার্থীই শেষ শোডাউনের মধ্যে দিয়ে জানান দিয়েছে লড়াইয়ের বার্তা। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৯ হাজার ৫৫৬ জন এবং নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ৪৮১ জন। ভোট কেন্দ্রের মোট সংখ্যা ১১৭ টি। এই আসনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য প্রফেসর আব্দুল মান্নানের মধ্যে। নির্বাচনী প্রচারণার খবর সংগ্রহের মাঝে ভোটকেন্দ্র ভিত্তিক জনমত জরিপে স্থানীয় ভোটার, ব্যবসায়ী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে কথা বলে জানতে পারা গেছে এই আসনে কেন্দ্র ভিত্তিক অনুমিত ফলাফলে কোথাও নৌকা প্রতীক, কোথাও বা ট্রাক প্রতীক এগিয়ে। আবার কিছু জায়গা আছে যেখানে নৌকা ও ট্রাকের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে।

তবে এই আসনে প্রচারণার ক্ষেত্রে প্রার্থী ও তাদের সমর্থকরা একে অপরের প্রতি ক্রমাগত বিষোদগার ও চরিত্রহন করেছেন। এতে ভোটের দিন কয়েক জায়গায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কাও রয়েছে ভোটারদের মধ্যে। মেহেরপুর পৌর এলাকায় মোট ১৩ টি ভোটকেন্দ্র রয়েছে। এর মধ্যে জনমত জরিপে নৌকা প্রতীকের ৩ টি ভোট কেন্দ্রে এগিয়ে থাকার বিপরীতে ট্রাক প্রতীক এগিয়ে রয়েছে ৮ টি ভোট কেন্দ্রে। হাড্ডা হাড্ডি লড়াই এর আভাস পাওয়া গেছে ২ টি কেন্দ্রে ।

একইভাবে কুতুবপুর ইউনিয়নের ১৪ টি ভোটকেন্দ্রে দেখা গেছে নৌকা প্রতীক এগিয়ে রয়েছে ৩ টি ভোটকেন্দ্রে অপরদিকে ট্রাক প্রতীক এগিয়ে ৫ টি ভোটকেন্দ্রে তবে হাড্ডা হাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে ৬ টি ভোট কেন্দ্রে।
বুড়িপোতা ইউনিয়নের ১২ টি ভোট কেন্দ্রের মধ্যে সমানসংখ্যক চারটি করে ভোট কেন্দ্রে এগিয়ে আছে নৌকা ও ট্রাক প্রতীক। বাকি চারটি কেন্দ্রে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে।

শ্যামপুর ইউনিয়নের ৯ টি ভোট কেন্দ্রের মধ্যে দুইটি ভোট কেন্দ্রে প্রতিদ্বন্দ্বীদের আভাস পেলেও বাকিগুলোতে ট্রাক প্রতিকের প্রার্থী এগিয়ে রয়েছেন। আমঝুপি ইউনিয়নের ১২ টি ভোট কেন্দ্রের মধ্যে ১ টিতে নৌকা পাঁচটিতে ট্রাক এগিয়ে তবে এখানে ছয়টি কেন্দ্রে দুই প্রতীকের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে ।

আমদহ ইউনিয়নের ৯ টি ভোট কেন্দ্রের মধ্যে ৪টি কেন্দ্রে নৌকা, ২ টি কেন্দ্রে ট্রাক এবং প্রতিদ্বন্ধিতার আভাস পাওয়া গেছে ৩ টি কেন্দ্রে।
পিরোজপুর ইউনিয়নের ৯ টি ভোট কেন্দ্রের মধ্যে ১ টি কেন্দ্রে নৌকা ও ২ টি কেন্দ্রের ট্রাক প্রতীক নির্ভার হলেও, বাকি ৬ কেন্দ্রে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আভাস পাওয়া গেছে।

বারাদি ইউনিয়নেরম ৯ টি ভোট কেন্দ্রের ১ টি তে প্রাক প্রতিক এগিয়ে থাকলেও বাকি ৮ টি কেন্দ্রেই তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে।
মুজিবনগর উপজেলার দারিয়াপুর ইউনিয়নে ৬ টি ভোট কেন্দ্রের জনমত জরিপে ৪ টিতে ট্রাক এগিয়ে আছে প্রতিদ্বন্দিতার আভাস পাওয়া গেছে বাকি দুইটি ভোটকেন্দ্রে।

মোনাখালি ইউনিয়নের ৭ টি ভোট কেন্দ্রের মধ্যে পাঁচটিতে ট্রাক প্রতীক এবং ১ টিতে নৌকা প্রতীক এগিয়ে আছে, প্রতিদ্বন্দ্বিতা হবে একটি ভোট কেন্দ্রের ভোটারদের। বাগোয়ান ইউনিয়ন পরিষদের ১২ টি ভোট কেন্দ্রের মধ্যে নৌকা প্রতীক এগিয়ে আছে ৩ টি কেন্দ্রে, ৬ টি কেন্দ্রে ট্রাক এবং প্রতিদ্বন্দ্বিতা হবে ৩ টি কেন্দ্রে।

মহাজনপুর ইউনিয়নের ৫ টি কেন্দ্রের মধ্যে ২ টি কেন্দ্রে এগিয়ে রয়েছে নৌকা, ১ টিতে ট্রাক। আর ২টি কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা হবে তীব্র।
তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হবেন বলে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ফরহাদ হোসেন ও ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী প্রফেসর আব্দুল মান্নান উভয়েই আশাবাদ ব্যক্ত করেছেন। একসাথে তারা দু’জন ভোটারদের ভোটকেন্দ্রে আসার জন্য উৎসাহ প্রদান করে যাচ্ছেন।
দ্বাদশ সংসদ নির্বাচনের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে মেহেরপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার আহসান খান বলেন, ‘এখন পর্যন্ত আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

মেহেরপুর-১ সংসদীয় আসনের ১১৭ টি ভোট কেন্দ্রের মধ্যে মোট ২০ টি কেন্দ্রকে আমরা ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকাভুক্ত করেছি। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার পরিকল্পনা নেয়া হয়েছে।