যে পরিণতির ভয়ে পারস্য উপসাগরে সামরিক তৎপরতা বাড়িয়েছে আমেরিকা, জানাল ইরান

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, জেনারেল সোলাইমানিকে হত্যা করে আমেরিকা যে ভুল করেছে তার পরিণতির ভয়ে ওয়াশিংটন গত কয়েকদিনে পারস্য উপসাগরে সামরিক তৎপরতা বৃদ্ধি করেছে। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, ইরান মধ্যপ্রাচ্যে আমেরিকার যেকোনও উসকানিমূলক তৎপরতার জবাব দিতে পূর্ণ প্রস্তুত রয়েছে।

জেনারেল সোলাইমানি নিহতের প্রথম বার্ষিকী উপলক্ষে শুক্রবার তেহরানে এক অনুষ্ঠানে আইআরজিসির প্রধান কমান্ডার বলেন, প্রতিরোধ আন্দোলনের এই বীর সেনানীর হত্যাকাণ্ডে বিশ্বের মুসলিম তরুণ সমাজের অন্তরে আমেরিকার প্রতি তীব্র ঘৃণা সৃষ্টি হয়েছে। আর তাদের সেই ঘৃণা আমেরিকার জন্য চরম দুঃস্বপ্ন হয়ে দেখা দিয়েছে। জেনারেল সালামি বলেন, আমেরিকা যে সামরিক উসকানি সৃষ্টির চেষ্টা করছে তা সেই দুঃস্বপ্নের ফসল।

ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের এক বছর পূর্তিকে সামনে রেখে সম্প্রতি ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে।

গত বুধবার আমেরিকার পরমাণু অস্ত্র বহনে সক্ষম দু’টি বি-৫২ বোমারু বিমান আমেরিকা থেকে আকাশে উড়ে মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিয়ে আবার আমেরিকায় ফিরে গেছে। ওয়াশিংটন ঘোষণা করেছে, ইরানকে সতর্ক করার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এছাড়া, গত সপ্তাহে পরমাণু শক্তিচালিত একটি মার্কিন সাবমেরিন পারস্য উপসাগরে অনুপ্রবেশ করেছে; যদিও সম্প্রতি মার্কিন বিমানবাহী রণতরী নিমিত্য ও এর সহযোগী যুদ্ধজাহাজের বহর এ অঞ্চল থেকে ফিরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছে পেন্টাগন।