যৌথভাবে ২০৩২ ইউরো আয়োজন করতে চায় ইতালি-তুরস্ক

যৌথভাবে ২০৩২ ইউরো আয়োজন করতে চায় ইতালি-তুরস্ক

ইতালি ও তুরস্ক যৌথভাবে আয়োজন করতে চায় ২০৩২ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ। উয়েফা জানিয়েছে দেশ দুটি যৌথভাবে বিডে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছে । এখনো পর্যন্ত শুধুমাত্র এই একটি বিডের ব্যপারে আগ্রহ দেখা গেছে বলেও উয়েফা জানিয়েছে।

এই দুই দেশের ফুটবল ফেডারেশন যে বিডের জন্য আগ্রহ দেখিয়েছে তার চূড়ান্ত ফল জানা যাবে আগামী ১০ অক্টোবর উয়েফার কার্যনির্বাহী কমিটির সদস্যের ভোটে।

নয় বছর পর ২৪টি দলের ৫১ ম্যাচের এই টুর্নামেন্টে একক স্বাগতিক হিসেবে ঝুঁকি না নিয়ে যৌথ বিডে উয়েফা বেশি আগ্রহী হবে বলে ইতালি ও তুরষ্ক বিশ্বাস করছে। যদিও এক্ষেত্রে ইতালির জন্য কাজটা কিছুটা সময় সাপেক্ষ। সেখানে পুরনো স্টেডিয়ামে সংখ্যা বেশি। দীর্ঘদিন যেখানো কোন সংষ্কারের ছোঁয়া লাগেনি। আমলাতান্ত্রিক জটিলতায় মিলানের সান সিরোর মতো ঐতিহাসিক স্টেডিয়ামের সংষ্কার প্রকল্পে দেখা দিয়েছে ধীরগতি।

অন্যদিকে, বর্তমান রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ানের দুই দশকের রাজনৈতিক নেতৃত্বের অধীনে তুরষ্কে বিশাল নির্মাণ প্রকল্পের আওতায় স্টেডিয়াম ও অবাকাঠামোগুলো প্রায় পুরোপুরি প্রস্তুত হয়ে গেছে।

অন্তত ২০ বছর ধরে তুরষ্ক বিভিন্ন ক্রীড়া ইভেন্ট আয়োজনের বিডে অংশ নিয়েও সফল হতে পারেনি। এ কারণেই এবার তারা যৌথভাবে বিডে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত মাসে ইস্তাম্বুলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানচেস্টার সিটির সমর্থকরা বিভিন্ন লজিস্টিক চ্যালেঞ্জের মুখে পড়ায় তুরষ্কের সফলতা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

উয়েফা জানিয়েছে ২৪ দলের এই টুর্নামেন্টের প্রয়োজনীয় সব চাহিদা বিডে পূর্ণ করা হয়েছে তা নিশ্চিত করতে দুই ফেডারেশনের সঙ্গে কাজ শুরু করবে উয়েফা। ২০২৮ ইউরোর বিডেও অংশ নিয়েছে তুরষ্ক। যদিও এই বিডে যুক্তরাজ্যের চারটি ফেডারেশন ও আয়ারল্যান্ডের জয়ী হওয়ার সম্ভাবনাই বেশি। যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড যখন ২০৩০ বিশ্বকাপ বিডে অংশ নেওয়ার পরিকল্পনা বাদ দেয় তখনই তাদেরকে ইউরো ২০২৮’র বিডে অংশ নেওয়ার প্রস্তাবে অনুমতি দেয় উয়েফা। ২০৩০ বিশ্বকাপের আয়োজক দেশ ঘোষণা করা হবে আগামী বছর।

আগামী ১০ অক্টোবর নিঁয়নে উয়েফা উভয় ইউরো প্রতিযোগিতার স্বাগতিকের নাম ঘোষণা করবে। ইউরো ২০২৪ এককভাবে জার্মানিতে অনুষ্ঠিত হচ্ছে। ২০১৮ সালের সেপ্টেম্বরে তুরষ্ককে সহজেই ভোটে হারিয়ে জার্মানি এই স্বত্ব লাভ করেছিল।

সূত্র: ইত্তেফাক