প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চান রাহুল গান্ধীকে দীপিকা

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হামলার বিরুদ্ধে গর্জে উঠেছে ভারত। সমাজের প্রায় সব স্তরের মানুষ প্রতিবাদে ফুঁসছে। বলিউড তারকারাও অন্তর্জালে প্রতিবাদ জানাচ্ছেন। সেই প্রতিবাদে শামিল হয়েছেন দীপিকা পাড়ুকোনও।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঐশী ঘোষ, কানহাইয়া কুমারের পাশে দাঁড়াতে দেখা গেছে দীপিকাকে। এসবেরই মাঝেই ভাইরাল হয়েছে দীপিকার একটি পুরোনো সাক্ষাৎকারের ভিডিও, যেখানে তিনি রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়েছেন।

ডিডি নিউজকে দেওয়া দীপিকার ওই সাক্ষাৎকারের ভিডিওটি অনেক পুরোনো। যেখানে দীপিকাকে স্পষ্ট বলতে শোনা গেছে, ‘আমি যদিও রাজনীতির বিশেষ কিছুই বুঝি না। তবে টিভিতে যেটুকু দেখছি, তাতে আমার মনে হয়েছে রাহুল গান্ধী যা কিছুই করছেন, তাতে তিনি যুবসমাজের কাছে একটা উদাহরণ। আশা করি, ওনাকে একদিন প্রধানমন্ত্রী হিসেবে দেখতে পাব।’

গত মঙ্গলবার দীপিকা কানহাইয়া কুমার ও ঐশী ঘোষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ক্যাম্পাসে আন্দোলনরত পড়ুয়াদের সঙ্গে দাঁড়ান। অনেকে তাঁর প্রশংসা করলেও ক্ষমতাসীন দলের কর্মীদের তোপের মুখে পড়েন। অনেকে তাঁর সিনেমা বয়কটের কথাও বলেন।

একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হামলা প্রসঙ্গে দীপিকা বলেন, ‘আমার গর্ব হচ্ছে যে আমরা ভয় পাই না। আমরা আমাদের নিজেদের দৃষ্টিভঙ্গি প্রকাশ করছি, দেশের জন্য কথা বলছি। আমাদের দৃষ্টিভঙ্গি যেটাই হোক না কেন, আমার এটা ভেবেই ভালো লাগছে যে মানুষ রাস্তায় নামছে এবং নিজেদের বক্তব্য প্রকাশ করছে। আমার মনে হয় এটা খুব দরকার ছিল। যদি সমাজে আমরা কিছু পরিবর্তন আনতে চাই, তাহলে মুখ তো খুলতেই হবে।’

এর আগে স্পটবয় ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে মুখ খোলেন সুনীল শেঠি। তিনি বলেন, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে যা হয়েছে, তা অত্যন্ত দুঃখজনক। বিজেপি, কংগ্রেস, এনসিপি যে দলের সঙ্গেই যুক্ত থাকুন না কেন, শিক্ষার্থীদের ওপর এভাবে হামলা কখনোই সমর্থনযোগ্য নয়। মুখোশ পরে ছাত্রছাত্রীদের ওপর হামলা, এটা পুরুষোচিত কাজ নয় বলে প্রশ্ন তোলেন সুনীল শেঠি।

হিন্দু, মুসলিম, শিখসহ সবাই যাতে একসঙ্গে ভারতে বসবাস করতে পারেন, সেই আবহাওয়া তৈরি করতে হবে বলেও মন্তব্য করেন সুনীল শেঠি।

সাধারণ মানুষ থেকে শুরু করে বলিউড তারকারা—দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গত রোববারের হামলার প্রতিবাদে ঝড় উঠেছে অন্তর্জালেও। শাবানা আজমি থেকে স্বরা ভাস্কর, তাপসী পান্নু, অনিল কাপুর, দীপিকা পাড়ুকোন, অনুরাগ কাশ্যপ এ ঘটনায় তীব্র নিন্দা করেছেন।