লা লিগায় টানা ৪ ম্যাচে জয়শূন্য বার্সা

লা লিগায় জয়ের স্বাদ প্রায় ভুলতে বসেছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। এমনকি ১০ জনের আলাভেসও লিওনেল মেসিদের রুখে দিল।

এই নিয়ে লা লিগায় টানা চার ম্যাচে জয়শূন্য রইল কাতালান জায়ান্টরা।

শনিবার রাতে আলাভেসের মাঠে ১-১ গোলে ড্র করেছে বার্সা। চলতি মৌসুমে বার্সা যেন অচেনা এক দল। এর আগে সেভিয়ার সঙ্গে ড্র করার পর গেতাফে ও রিয়াল মাদ্রিদের কাছে হেরে যায় রোনাল্ড কোম্যানের দল।

ম্যাচের শুরুটা ঢিমেতালে করলেও সময়ের সঙ্গে সঙ্গে ঠিকই গুছিয়ে কিছু আক্রমণে উঠেছিল বার্সা। এর মধ্যে দ্বাদশ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও আনসু ফাতি শট লক্ষ্যে রাখতে ব্যর্থ হন। ২৩তম মিনিটে লিওনেল মেসির ফ্রি-কিক গোল লাইন থেকে ফিরিয়ে দেন আলাভেসের নাভারো হিমেনেস।

শুরুর আক্রমণের ধারা কিছুটা ঝিমিয়ে পড়তেই গোল হজম করে বসে বার্সা। বার্সা গোলরক্ষককে ব্যাক পাস দেন সেন্টার-ব্যাক জেরার্ড পিকে। ওদিকে বলের দিকে ছুটে আসেন আলাভেসের রিয়োহা। তাকে ছুটে আসতে দেখে তাড়াহুড়ো করতে গিয়ে বল হারান নেতো আর তা কাজে লাগিয়ে আলাভেসকে এগিয়ে দেন রিয়োহা।

পিছিয়ে পড়ে কিছু প্রতি আক্রমণ করলেও ব্যবধান করাতে পারছিল না বার্সা। ফলে দ্বিতীয়ার্ধের শুরুতেই ত্রিনকাও, পেদ্রি ও পিয়ানিচকে মাঠে নামান কোম্যান। এর ঠিক মিনিট তিনেক পর মেসির দারুণ এক শট কর্নারের বিনিময়ে ঠেকান আলাভেস গোলরক্ষক।

মেসির সুযোগ মিসের কিছুক্ষণ পর থেকেই নিজেদের রক্ষণকে আরও জমাট করে ফেলে স্বাগতিকরা। বার্সার সবাই প্রতিপক্ষের অর্ধে অবস্থান নেয়। আক্রমণও চালায় বেশ কয়েকটি। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছিল না।

৬২তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আলাভেসের হোতা। একজন কমে যাওয়ার ১ মিনিট পরেই দারুণ এক ফিনিশিংয়ে সমতা ফেরান আতোঁয়া গ্রিজম্যান। এর কিছুক্ষণ পর মেসির শট দারুণ দক্ষতায় ফেরান আলাভেসের গোলরক্ষক।

৭১তম মিনিটে ফের লক্ষ্যভেদ করেন গ্রিজম্যান। কিন্তু ত্রিনকাও অফসাইডে থাকায় গোলের বাঁশি বাজাননি রেফারি। ৮৫তম মিনিটে বল জালে পাঠান মেসিও। কিন্তু এবার অফসাইডের ফাঁদে বার্সা অধিনায়ক নিজেই পড়েন। ২ মিনিট পর মেসির বুদ্ধিদীপ্ত ফ্রি কিকে দেস্ত শট নিলেও ঠেকিয়ে দেন গোলরক্ষক।

সবমিলিয়ে ম্যাচের আসল নায়ক আলাভেসের গোলরক্ষক। মেসি, পিয়ানিচ আর দেস্তকে একাই সামাল দিয়েছেন তিনি। ম্যাচে বার্সা শট নিয়েছে ২৫টি, যার মধ্যে ৯টি ছিল গোলমুখে। তিন-চতুর্থাংশ সময় বল দখলে রেখেও বার্সার হোঁচট খাওয়ার পেছনে দায়ী স্বাগতিক গোলরক্ষক।

এই নিয়ে ৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের দ্বাদশ স্থানে আছে বার্সা। ২ ম্যাচ বেশি খেলা আলাভেসেরও পয়েন্ট সমান। তবে শীর্ষে থাকা রিয়াল এখন চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার চেয়ে এগিয়ে গেছে ৮ পয়েন্টের ব্যবধানে।