শীতে হাতের যত্নআত্তি

শীতে হাতের যত্নআত্তি

শীত এসেছে। অনেকের জন্যই গরম পানি করে রান্নাঘরের বাসন-কোসন ধোয়ার সুযোগ নেই। তবে রান্নাঘরে থাকলেও হাতের যত্ন নিতে হবে। কারণ হাতে ঠাণ্ডা পানি লাগলে শুধু ত্বকের সমস্যাই হয় না, সর্দি-কাশি লাগার প্রবণতাও বাড়ে।

শীতের সময় পুরু রাবারের গ্লাভস পরে কাজ করুন। আপনি হয়তো হাতের মতো এত ভালো গ্রিপ পাবেন না। কিন্তু আপনার ঠাণ্ডায় বড় সমস্যা হবে না। শীতে পানি দিয়ে প্রচুর কাজ করলেও শরীর শুষ্ক লাগে। তাই প্রচুর পানি পান করুন। শীতে প্রচুর পানি অনেকেই পান করতে চান না। পানি পান করলে শরীর হাইড্রেটেড থাকবে। শরীর থেকে শ্লেষ্মা বেরিয়ে যাবে। আর পানিতে কাজ করলেও হাতের হাইড্রেশনের সমস্যা হবে না।

শীতে কাপড় ধোয়ার ক্ষেত্রে বেশি সতর্কতা অবলম্বন করা জরুরি। ডিটারজেন্টে ক্ষারের পরিমাণ বেশি। তাই হাতের সমস্যা হয়। হালকা ধাতের সাবান ব্যবহার করতে পারলে ভালো।

রাতে ঘুমানোর আগে হাতে স্ক্রাবিং করা মাস্ট। তাহলে হাতের ত্বকে মরা চামড়ার আস্তরণ সরে যাবে। আজকাল অনেকেই হ্যান্ড ক্রিম ব্যবহার করেন। হ্যান্ড ক্রিম ব্যবহারের সময় দেখে নিন এতে শিয়া বাটার, গ্লিসারিন বা হাইলিউরনিক অ্যাসিড রয়েছে কী না। এগুলো আপনার ত্বকে অতিরিক্ত আর্দ্রতা দিতে সাহায্য করে।

সূত্র: ইত্তেফাক