শেকৃবিতে অনলাইনে চূড়ান্ত পরীক্ষা ২৪ জুন

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অনলাইনে চূড়ান্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) প্রশাসন। ২৪ জুন থেকে কৃষি অনুষদের স্নাতক তৃতীয় বর্ষের প্রথম সেমিস্টারের শিক্ষার্র্থীদের অনলাইনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত কমিটির এক সভায় সোমবার এ সিদ্ধান্ত হয়। সূত্র জানায়, পরীক্ষাটি কুইজ এবং লিখিত এ দুটি ধাপে অনুষ্ঠিত হবে। কুইজের জন্য বিষয়ভেদে ১০-১৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য এক ঘণ্টা সময় বরাদ্দ থাকবে। পরীক্ষা শেষে পরীক্ষাপত্র স্ক্যান করে পিডিএফ আকারে পরীক্ষকের কাছে জমা দিতে হবে। পরীক্ষা চলাকালীন প্রত্যেক পরীক্ষার্থীকে নিজ নিজ ডিভাইসের ভিডিও অন করে রাখতে হবে। পরীক্ষার শুরুতেই প্রতি ২০ জন পরীক্ষার্থীর জন্য একজন পরীক্ষক জুম অ্যাপসের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করবেন। ভিডিও অন থাকলে অসদুপায় হওয়ার সম্ভাবনা কম। কোনো পরীক্ষার্থী যদি কোনো প্রকার প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হয় তাহলে দায়িত্বপ্রাপ্ত পরীক্ষক সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

পরীক্ষা সংক্রান্ত কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. অলোক কুমার পাল বলেন, ২৪ জুন চূড়ান্ত পরীক্ষা গ্রহণের আগে ২০ জুন শিক্ষার্র্র্থীদের জন্য একটি ট্রায়াল পরীক্ষার আয়োজন করা হবে। ফলে শিক্ষার্থীরা পরীক্ষা পদ্ধতি সম্পর্কে একটি পূর্ণ ধারণা পাবে।

শুধু কৃষি অনুষদের শিক্ষার্থীদের পরীক্ষার তারিখ ঘোষণা করায় অন্য অনুষদের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন। তারাও নিজ নিজ অনুষদের চূড়ান্ত পরীক্ষার তারিখ ঘোষণার দাবি জানিয়েছেন।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, পরীক্ষা সংক্রান্ত কমিটির শিক্ষকমণ্ডলী ও ছাত্র প্রতিনিধি সবার সঙ্গে আলোচনাসাপেক্ষে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। কৃষি অনুষদের শিক্ষার্থীরা অন্যদের তুলনায় বেশি পিছিয়ে আছে। পরীক্ষাটি সঠিকভাবে সম্পন্ন হলে পরে অন্য বর্ষের পরীক্ষাগুলো একই সঙ্গে অনলাইনে নেওয়া হবে। তবে যেসব অনুষদে শিক্ষার্থী সংখ্যা কম তারা যদি নিজ দায়িত্বে আবাসিক সুবিধা ছাড়া সশরীরে পরীক্ষা দিতে চায় তবে প্রশাসনের পক্ষ থেকে সেভাবেই পরীক্ষার ব্যবস্থা করা হবে।

Shares