শৈলকুপায় স্বাস্থ্যবিধি মেনে কোরবানির পশুর হাট

 

কোরবানীর আর বাকি মাত্র ছয় দিন । এরই মধ্যে স্বাস্থ্যবিধি মেনে জমে উঠতে শুরু করেছে ঝিনাইদহের শৈলকুপার কোরবানীর পশুর হাট । আর ঈদকে সামনে রেখে শৈলকুপা ও এর আশপাশের পশুর হাটগুলো পুরোপুরি প্রস্তুত। ১৪ দিন লকডাউনের পর প্রশাসন শৈথিল্যে স্থানীয় খামারীরা পশু হাটে পশু আনতে শুরু করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা লিজা জানান,এই উপজেলায় অবস্থিত নির্দিষ্ট পশু হাট ব্যতিত নতুন কোনো পশু হাট বসানো যাবেনা এবং হাইওয়ে সংলগ্ন কোনো পশু হাট থাকলেও তা বসানো যাবেনা। এছাড়া অবশ্যই নিরাপদ দুরত্বে থেকে মাস্ক পরিধান করে সবাইকে পশু হাটে আসতে হবে। প্রতি হাটে মোবাইল কোর্ট যাবে আইন অমান্য করলে তাকে জরিমানার আওতায় আনা হবে।

সরেজমিনে শৈলকুপা উপজেলার তামালতলা পশুহাটে গেলে আলাপ হয় নাদপাড়া গ্রামের শাহিনের সাথে তিনি জানান, তার তিন বছর বয়সের একটি ফ্রিজিয়ান ষাড় গরু বাজারে এনেছেন। ১ লক্ষ ৫০ হাজার টাকায় বিক্রি করবেন বলে ইচ্ছা প্রকাশ করেছেন তবে এখনও কোনো ক্রেতার সাক্ষাত মেলেনি ।

শৈলকুপার মনোহরপুর গ্রামের আব্দুর রহমান জানান, তিনি কোরবানীর জন্য গরু দেখতে এসেছেন দামে পোষালে আজই কিনবেন । তবে এই হাটে পশুর দাম একটু বেশী চাওয়া হচ্ছে।

শৈলকুপা উপজেলায় মোট ৫ টি পশুহাট আছে এগুলো হলো ভাটই বাজার, শৈলকুপা পশু হাট, কাঁচেরকোল (কচুয়া) বাজার ও তামালতলা পশুহাট।