সংবাদ প্রকাশের পর বই ফেরত দিলেন প্রধান শিক্ষক

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার চাকুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া বই ফেরত দিতে শুরু করেছেন প্রধান শিক্ষক আরিফা খাতুন। গত ১৯ ডিসেম্বর বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস এব্যাপারে নড়েচড়ে বসেন।

৪র্থ শ্রেনীর ছাত্রী ফারহানার অভিভাবক তার মা’ বলেন, আমার মেয়ে চাকুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চতুর্থ শ্রেণিতে পড়ে। গত বুধবার স্কুলের শিক্ষকরা আমার মেয়ে সহ অন্যান্য ছাত্র ছাত্রীদের কাছ থেকে পুরাতন বই গুলো নিয়ে নিয়েছে। যখন বই নেয় তখনও স্কুলে ক্লাস চলছিলো।

রবিবার দপ্তরীর মাধ্যমে খবর পাই, যে ফারহানা স্কুলে এসে যেন বই ফেরত নেয়, আমার মেয়ে স্কুলে যে এ বই ফেরত নিয়ে এসেছে।উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাকি সালাম বলেন, আমি নিজে স্কুল ভিজিট করেছি, বই শিক্ষার্থীদের কাছ থেকে নেয়ার প্রমাণ পাওয়া গেছে। প্রধান শিক্ষককে নিদের্শ দিয়েছি, শিক্ষার্থীদের বই ফেরত দিতে। তবে বই জমা নেওয়া অন্যায়।

এ ঘটনায় তাঁর বিরুদ্ধে শোকজ করেছি, জবাব সন্তসজনক না হলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। এ বিষয় অত্র বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আরিফার মুঠোফোনে একাধিকবার ফোন দিয়েও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির মুঠোফোনে ফোন দিলে তিনি জানিয়েছেন, আমি অসুস্থ। এবিষয়ে আমি আজ শুনেছি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসে বই ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে,, আজ কিছু শিক্ষার্থী বই ফেরত দিয়েছে। সেজন্য আমি এ বিষয়ে আর কোন মন্তব্য করতে চাইছি না।