সঠিক ওজন নির্ধারণে বিএমআই কী ভালো চলুন জানি

সঠিক ওজন নির্ধারণে বিএমআই কী ভালো চলুন জানি

নিরাপদ স্বাস্থ্য বজায় রাখা কঠিন। সুস্বাস্থ্য টিকিয়ে রাখার ক্ষেত্রে ওজন নিয়ন্ত্রণ জরুরি। কিন্তু আপনার স্বাস্থ্য টিকিয়ে রাখার ক্ষেত্রে কোন ওজন সবচেয়ে ভালো? এমনটা নির্ধারণ করা কঠিন।

অনেকে বিএমআই মানকে নীতিনির্ধারক ভাবেন। কিন্তু এমনটা ভাবা ঠিক নয়। বিএমআই মূলত উচ্চতার ভিত্তিতে আমাদের ওজনের অনুপাত নির্ধারণে সাহায্য করে। অনেকেই নিজের ওজনের মাত্রা নির্ধারণে বিএমআই মানের সাহায্য নিয়ে থাকে। কিন্তু এই সীমাবদ্ধ পদ্ধতি মোটেও সঠিক মানদন্ড নয়।

কিন্তু কেন? বিএমআই ব্যবহারে বেশ কয়েকজন মানুষের ওজনের মধ্যে তুলনা করা সম্ভব হয়। কিন্তু আপনার নিজের ওজন কেমন হওয়া উচিত সে বিষয়ে সঠিক তথ্য দিতে পারে না। অর্থাৎ আপনি কোনো জিমে গেলে প্রতি দশজনের অন্তত সাধারণ ওজনের মাত্রা নির্ধারণ করা সম্ভব হলেও আপনার নিজের সুস্থ থাকার জন্যে ওজন কতটুকু থাকা উচিত তা জানায় না।

কারণ আপনার ওজন নির্ধারণের ক্ষেত্রে কোমড়ের মাপ, অতিরিক্ত বডি ফ্যাট এসকল বিষয় বিএমআই গ্রহণ করে না। বিএমআই মূলত সাধারণ ওজন বিচার করে মাত্রা নির্ধারণ করে থাকে। কিন্তু দেহের বিভিন্ন স্থানে ফ্যাট থাকে। কোন অঙ্গে কেমন ফ্যাটের মাত্রা থাকা উচিত এবং কোন স্থানে অতিরিক্ত ফ্যাট কমানো উচিত সেটা সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেয় না৷ আপনার ওজন কমালেই সব সমস্যার সমাধান এমনটা ভাবার কারণ নেই। বরং সঠিকভাবে ওজন নিয়ন্ত্রণের পদ্ধতি জানা উচিত। অন্তত বিশেষজ্ঞরা ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে বিএমআই মানকে আদর্শ বিবেচনা না করারই পরামর্শ দিয়ে থাকেন।

সূত্র: ইত্তেফাক