সাংবাদিক কাজলকে যশোর আদালতে প্রেরণ

ঢাকা থেকে নিখোঁজ সাংবাদিক শরিফুল ইসলাম কাজলকে বেনাপোল পোর্ট থানা থেকে যশোর আদালতে প্রেরণ করা হয়েছে।

রোববার (৩ মে) দুপুর ১২টা ৫০ মিনিটে তার বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে আদালতে পাঠানো হয়।

এর আগে অবৈধভাবে বেনাপোল সীমান্ত পথে ভারত থেকে ফেরার সময় দৈনিক পক্ষকাল পত্রিকার সম্পাদক শফিকুল ইসলাম কাজলকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা আটক করে পুলিশে দেয় বলে দাবি করেছে পুলিশ।

এদিকে সকাল থেকে পোর্ট থানায় কড়াকড়ি আরোপের কারণে স্থানীয় সাংবাদিকরা কাজলের সঙ্গে কথা বলতে পারেনি। তবে কাজল থানা থেকে ফোনে তার স্ত্রীর সাথে কথা বলেছেন বলে জানা গেছে।

কাজলের স্ত্রী জুলিয়া ফেরদৌস নয়ন মোবাইল ফোনে জানান, কাজল তাকে ফোনে বলেছে খুব অসুস্থ তাকে যেন দ্রুত বাড়িতে নেওয়া হয়। কিন্তু সে জানেনা দেশে লকডাউন চলছে। এতে বোঝা যায় তাকে আটক করে রাখা হয়েছিল। আর কোনো কথা বলতে পারেনি বলে জানান কাজলের স্ত্রী।

বেনাপোলের রঘুনাথপুর বিজিবি ক্যাম্পের ইনচার্জ হাবিলদার আছের আলী জানান, বিজিবি সদস্যরা রাতে টহলের সময় দেখতে পান ভারত থেকে অবৈধভাবে একজন ফিরছে। পরে বিজিবি সদস্যরা তাকে আটক করে অবৈধ অনুপ্রবেশ আইনের (১১-সি) ধারায় মামলা দিয়ে পুলিশে দেয়।

বেনাপোল পোর্ট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান বলেন, সাংবাদিক শফিকুল ইসলাম কাজল নামে অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে যশোর আদালতে পাঠানো হয়েছে।

এর আগে গত ১০ মার্চ ঢাকা থেকে নিখোঁজ হয় শফিকুল ইসলাম কাজল। ১১ মার্চ শফিকুলের স্ত্রী জুলিয়া ফেরদৌসি নয়ন ঢাকার চকবাজার থানায় সাধারণ ডায়েরি করে। এছাড়া সাংবাদিক সম্মেলনসহ বিভিন্ন কর্মসূচি পালন হয়।

শফিকুল ইসলাম কাজল একজন ফটোগ্রাফার এবং দৈনিক পক্ষকাল পত্রিকার সম্পাদক। আরও ৩১ জনসহ তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে পুলিশের মামলার একদিন পর ১০ মার্চ থেকে তার আর কোনও খোঁজ মিলছে না। নিখোঁজের আগের দিন ৯ মার্চ ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপি সাইফুজ্জামান শিখর ডিজিটাল নিরাপত্তা আইনে শেরে বাংলা থানায় শফিকুল ইসলাম কাজল এবং আরও ৩১ জনের বিরুদ্ধে মামলা করেন।