সাকিবের ‘বদলি’ মোসাদ্দেক কেন?

আসন্ন নিউজিল্যান্ড সফর সামনে রেখে ২০ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পিতৃত্বকালীন ছুটিতে থাকায় সফরে নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাদ পড়েছেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। দলে ফিরেছেন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত।

সবশেষ উইন্ডিজের বিপক্ষে ওয়ান সিরিজে জয়ী দল থেকে সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন মোসাদ্দেকের ফেরা। দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ‘বদলি’ হিসেবে মোসাদ্দেককে নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিসিবির একটি সূত্র।

মোসাদ্দেকের অন্তর্ভূক্তি নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু গণমাধ্যমকে বলেছেন, তৃতীয় সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে পিতৃত্বকালীন ছুটি নিয়েছে সাকিব।

নিউজিল্যান্ড সফরে সে যাচ্ছে না। তার জায়গায় আরেক অলরাউন্ডার মোসাদ্দেককেই সবচেয়ে উপযুক্ত মনে হয়েছে নির্বাচকদের। আসলে সাকিবের বিকল্প তো হয় না। ওর মতো বা ওর অভাব পূরণ করার মতো কেউ নেই আমাদের। আমাদের মনে হয়েছে সাকিবের ভূমিকা যতটা সম্ভব পালন করতে পারবে মোসাদ্দেক।

নান্নু আরও বলেন, বঙ্গবন্ধু টি-টোয়েন্টি খেলেছে মোসাদ্দেক। ব্যাটিং খুব ভালো না করলেও বোলিং ভালো করেছে সেখানে। এরপর আবুধাবি টি-টোয়েন্টিতে খেলেছে সে। আরেকটা ব্যাপার হলো ওর অভিজ্ঞতা। নিউজিল্যান্ডে নতুন কারও জন্য গিয়ে খেলা কঠিন। তার সেখানে খেলার অভিজ্ঞতা রয়েছে। সেজন্য তাকেই উপযুক্ত মনে করেছে নির্বাচকরা।