সিরিয়ার কাছে হেরে এশিয়ান কাপ থেকে ভারতের বিদায়

সিরিয়ার কাছে হেরে এশিয়ান কাপ থেকে ভারতের বিদায়

কাতারে অনুষ্ঠানরত এএফসি এশিয়ান কাপ ফুটবলে উপমহাদেশের একমাত্র দল ছিল ভারত। টুর্নামেন্ট থেকে সেই ভারত কাল বিদায় নিয়েছে। সিরিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরে ভারতের বিদায় নিশ্চিত হয়ে গেল। এই ম্যাচে মাঠে নামার আগে ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী বলেছিলেন-ফিফার র‍্যাংকিংয়ে ১১ ধাপ ওপরে থাকা সিরিয়ার বিপক্ষে ১২০ ভাগ শক্তি দিয়ে লড়াই করবেন। লড়াইটা ঠিকই করেছিলেন সুনীলরা। ৭৫ মিনিট পর্যন্ত সিরিয়াকে ঠেকিয়ে রাখে ভারত। ৭৬ মিনিটে ভারত গোল হজম করে। একমাত্র গোলটি করেন সিরিয়ার ওমর। আর তাতেই ভারতের স্বপ্ন ভেঙে যায়।

২০২২ বিশ্বকাপ আয়োজকের দেশ কাতার থেকে পাট চুকিয়ে ঘরে ফেরার পথে ভারত। অস্ট্রেলিয়া এবং উজবেকিস্তানের পর সিরিয়ার কাছে পরাস্ত ভারত গ্রুপ পর্বে টানা তিন ম্যাচ হারল। এশিয়ান কাপের শেষ ষোলোয় উঠে গেল সিরিয়া। সাত বছর পর এই টুর্নামেন্টের কোনো ম্যাচ জিতল সিরিয়া। ভারত এবং সিরিয়া, এই দুই দলই একটিও ম্যাচ না জিতে গতকাল কাতারের আল বায়াত স্টেডিয়ামে লড়াইয়ে নেমেছিল।

শুরু থেকেই সুনীলদের চাপে ফেলেন সিরিয়ার আক্রমণভাগ। মুহুর্মুহু আক্রমণে দিশেহারা হয়ে যায় ভারতীয় ডিফেন্স। গোলরক্ষক গ্রুরপ্রীত সিং সান্ধুর কারণে কয়েক বার নিশ্চিত গোলের হাত থেকে বেঁচে যায় ভারত। হাজার আক্রমণ করেও গোলমুখ খুলতে পারেনি সিরিয়া। তবে দ্বিতীয়ার্ধে চাপ আরও বাড়িয়ে গোল পায়। ম্যাচে নামার আগেই সুনীল স্বীকার করেছিলেন, গোল করতে না পারাটা তাদের দলের কাছে বড় সমস্যা।

সূত্র: ইত্তেফাক