সুমি ইসলামের প্রথম কাব্যগ্রন্থ ‘একাকিনীর আত্মযাপন’

অমর একুশে বইমেলায় সুমি ইসলামের প্রথম কাব্যগ্রন্থ ‘একাকিনীর আত্মযাপন’ প্রকাশিত হয়েছে।

এবারের বই মেলাতেই বইটি পাওয়া যাচ্ছে।

বিভিন্ন সময়ে তার লেখা এবং কবিতার সম্ভার নিয়ে এবারের বইমেলায় প্রকাশিত এই বইটির নাম ‘একাকিনীর আত্মযাপন’। বইটি পাওয়া যাচ্ছে ৬৯৭ নং স্টলের ‘আনন্দমের স্টলে’।

বইটিতে মূলত রোমান্টিক, প্রেম-ভালোবাসা, ভালোলাগা আর বাস্তবতার নিরিখে কথোপকথনের ভাষ্য নিয়ে নতুন প্রজন্মের পাঠক ও কিশোর-কিশোরীসগ সব বয়সের মানুষের জন্য চমৎকার কিছু কবিতার অবতারণা করা হয়েছে বইটিতে।

বইটির লেখার পেছনে সুমি ইসলাম বলেন, আমি নিজেকে খুঁজে বেড়াই আরেকটি আমিত্বের মধ্যে। এভাবেই আমি আমার নিজেকে খুঁজে পাওয়া হয় লেখনীর মধ্য দিয়ে। আর এই কবিতার বইয়ের মধ্যে আছে অনেক কিছু অচেনা, অজানার ভেতরেই নিজেকে খুঁজে পেয়ে চলি। এবং খুঁজে যায় অনবরত।

ব্ইটির লেখিকার জন্মস্থান কুষ্টিয়া শহরে। তিন ভাইবোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ। বড় দুই ভাইয়ের অপার স্নেহ বিশেষ করে বড় ভাইয়ের হাত ধরেই সাংস্কৃতিক অঙ্গনে আগমন। শিক্ষাজীবন থেকে একাধারে আবৃত্তি, জারিগান, একক অভিনয় ও লেখালেখিতে বিচরণ করেছেন। কুষ্টিয়া ইসলামী বিশ্বববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স পাশ করা এই লেখিকা বর্তমান ঢাকায় একটি প্রতিষ্ঠানে চাকরি করছেন। চাকরি ও ঘরকন্নার পাশাপাশি লিখে যাচ্ছেন অবিরত। তার কবিতা বিভিন্ন অনলাইন পত্রিকায় প্রকাশিত হলে এবারও তিনি প্রথম কাব্য গ্রন্থটি প্রকাশের প্রয়াসী হয়েছেন আরো লিখে যাচ্ছেন।

বিষয় বিচিত্রতা আর বাস্তবতার নিরিখে লেখা বইটির ভিন্ন স্বাদ আর নতুন মলাটের গন্ধে বইটি একটু হলেও পাঠকের মনকে দোলা দেবে বলেই লেখকের বিশ্বাস। তিনি আশা করেন, তার লেখা প্রথম এ কাব্যগ্রন্থ ‘একাকিনীর আত্মযাপন’ বইটি পাঠকের হৃদয় ছুঁয়ে যাবে।

মেপ্র/আরপি