স্পটিফাইয়ে বিজ্ঞাপনের সুবিধা হচ্ছে সীমিত

স্পটিফাইয়ে বিজ্ঞাপনের সুবিধা হচ্ছে সীমিত

চলতি মাস থেকে স্পটিফাইয়ে বিজ্ঞাপন থেকে আয়ের সুবিধা সীমিত হতে চলেছে। তারমধ্যে অ্যামবিয়েন্ট হোয়াইট নয়েজ পডকাস্টগুলো বিজ্ঞাপন থেকে আয় করার সুবিধা খোয়াচ্ছে। অ্যাম্বিয়েন্ট হোয়াইট নয়েজ পডকাস্ট মূলত সাধারণ অডিও ফাইল। এসব অডিও মূলত বৃষ্টির ঝিরিঝিরি শব্দ বা অন্য কোনো সুর একটানা শোনায়৷ অনেকে যোগব্যায়াম কিংবা রাতে ঘুমোনোর আগে অ্যাম্বিয়েন্ট সাউন্ড শুনে মন ধ্যানস্থ ও শান্ত করার চেষ্টা করে।

স্পটিফাই থেকে আয়ের একটি বড় উৎস অ্যাম্বাস্যাডর অ্যাড প্রোগ্রাম। স্পটিফাইয়ের কথা আপনার পডকাস্টের মাধ্যমে প্রচার করলে আপনি স্পটিফাই থেকে আয় করতে পারবেন। এতদিন প্রায় সবাই এর সুযোগ-সুবিধা উপভোগ করেছে। কিন্তু ১ অক্টোবর থেকে হোয়াইট নয়েজ পডকাস্ট ক্রিয়েটররা আর আয় করতে পারবেন না। তারা অ্যাম্বাস্যাডর অ্যাড প্রোগ্রামের জন্য যোগ্য বিবেচিত হবেন না আর।

তবে এর মানে এই নয় যে হোয়াইট নয়েজ পডকাস্টারদের আয় একেবারেই বন্ধ। তারা পেইড সাবস্ক্রিপশন, অটোমেটেড বিজ্ঞাপন ব্যবহার করতে পারবে। অটোমেটেড বিজ্ঞাপনের মাধ্যমে ইউটিউবের মতো থার্ড পার্টি লিংক তৈরি করে বিজ্ঞাপনের মাধ্যমে আয়ের সুযোগ রয়েছে।

স্পটিফাইয়ের অ্যাম্বাস্যাডর প্রোগ্রাম আয়ের একটি ভালো উৎস। জানুয়ারিতে প্রকাশিত এক সূত্রে জানা গেছে, এই বিজ্ঞাপন পদ্ধতি মূলত ইম্প্রেশনের ভিত্তিতে টাকা দেয়। একজনের ইম্প্রেশন ভালো হলে তিনি ১৮ হাজার মার্কিন ডলারও আয় করতে পারবেন। স্পটিফাই এখন কথা বলে বা পডকাস্টেই জোর দিতে চায়। তাদের ধারণা পডকাস্ট আর অ্যাম্বাস্যাডর বিজ্ঞাপন চলতি বছর তাদের ৩৮ মিলিয়ন মার্কিন ডলারের লাভ দিতে পারবে। বিষয়টি নিঃসন্দেহে চমৎকার সন্দেহ নেই।

সূত্র: দ্য ভার্জ