হাওয়াইয় দাবানল উদ্বেগে হলিউড তারকারা

হাওয়াইয় দাবানল, উদ্বেগে হলিউড তারকারা

মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাউই দ্বীপ ভয়াবহ দাবানলে তছনছ হয়ে গেছে। ভয়াবহ এই দাবানলে এখন পর্যন্ত প্রায় ৯৩ জন মারা গেছেন। মার্কিন সরকারের নিষ্ক্রিয় ভূমিকার কারণে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটেছে বলে মনে করছেন নাগরিকরা। সম্প্রতি এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন হলিউড তারকারাও।

অভিনেতা ডোয়েইন ডগলাস জনসন বলেন, আমি জানি এতক্ষণে বিশ্বের প্রায় সব মানুষই আমাদের হাওয়াই মাউই দ্বীপের ধ্বংসলীলা দেখেছেন। আমার মন ভেঙে গেছে, আমি জানি আপনাদেরও। গত কয়েকদিন ধরে আমি দেখছি প্রতি ঘণ্টায়, প্রতি মিনিটে সব শেষ হয়ে যাচ্ছে। হৃদয়বিদারক।’ তিনি বলেন, অনেকগুলো অর্গানাইজেশনের সঙ্গে কথা বলেছি সাহায্যের ব্যাপারে।

শুক্রবার জেসন মোমোয়াও ইনস্টাগ্রামে দাবানল প্রসঙ্গে কথা বলেছেন। তিনি পর্যটকদের হাওয়াই যেতে নিষেধ করেছেন এই সময়ে। এই অভিনেতা ইনস্টাগ্রামে লিখেছেন, মাউই এখন বেড়াতে যাওয়ার জায়গা নয়। দ্বীপটি বর্তমানে ভীষণ বিপর্যস্ত।

অভিনেতা জানান, স্থানীয় স্বল্প মূল্যের ফ্লাইটগুলো দাবানলের শিকারদের দ্বীপ থেকে সরিয়ে নিতে সহায়তা করছে এবং স্থানীয় হোটেলগুলো আশ্রয়হীনদের অগ্রাধিকার দিচ্ছে। এই পরিস্থিতিতে সেখানে টুরিস্ট গেলে স্থানীয়রা এই সুযোগ পাবেন না।

মার্কিন গণমাধ্যম ব্যক্তিত্ব, অভিনেত্রী, সঞ্চালক ও বক্তা অপরাহ উইনফ্রে ইনস্টাগ্রামে ভিডিও শেয়ার করে উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেছেন, এই পরিস্থিতিতে আমি একটি অনুদান দেব। সমস্ত ধোঁয়া ও ছাই স্থির হয়ে যাওয়ার পরে কী কী নির্মাণ করতে হবে তা বোঝা যাবে। এটি একটি দীর্ঘ ও কঠিন প্রক্রিয়া হতে যাচ্ছে।

৮ আগস্ট (মঙ্গলবার) রাত থেকে শুরু হওয়া দাবানল এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। দাবানলে দুই হাজারেরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে বেশিরভাগই লাহাইনা এলাকায় ছিল।

সূত্র: হিন্দুস্তান টাইমস