হোগলবাড়িয়া হাজী ভরসউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পুরনের নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

মেহেরপুর গাংনী উপজেলার হোগলবাড়িয়া হাজী ভরসউদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে। স্কুলের পরীক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন কারণ দেখিয়ে অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

হোগলবাড়িয়া হাজী ভরস উদ্দীন মাধ্যমিক বিদ্যালয় ফি আদায়ের ক্ষেত্রে শিক্ষা বোর্ডের কোনও নিয়ম নীতির তোয়াক্কা করছে না। অতিরিক্ত ফি আদায় নিয়ে শিক্ষার্থী ও অভিভাবক মহলে চাপা ক্ষোভ বিরাজ করছে।

গাংনী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, এসএসসির ফরম পূরণে বিজ্ঞান বিভাগে বোর্ড ও কেন্দ্র ফি ১৯৭০ টাকা এবং মানবিক বিভাগে বোর্ড ও কেন্দ্র ফি ১৮৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। বোর্ড নির্ধারিত ফি’র চাইতে অতিরিক্ত ফি দিতে হিমশিম খাচ্ছেন অনেক অভিভাবক।

আবার অনেকেই তাদের ছেলে-মেয়ের ভবিষ্যত শিক্ষা জীবনের কথা চিন্তা করে ধার-দেনা করে টাকা দিতে বাধ্য হচ্ছেন। এতে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা লক্ষ্য করা গেছে।

একাধিক অভিভাবক অভিযোগ করে বলেন, শিক্ষকরা টাকা ছাড়া কিছুই বোঝেন না। শিক্ষকরা শিক্ষাকে ব্যবসা হিসেবে নিয়েছে।

প্রধান শিক্ষক মো: মহিদুজ্জান জানান, আমরা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি বাইরে একটি টাকাও নিচ্ছিনা। তবে তিনি বলেন আমরা শিক্ষার্থীদেও কাছ থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত বেতন নিয়েছি। অন্য বছরের বেতন নিতে পারেন কি না জানতে চাইলে কোন মন্তব্য করেননি।

গাংনী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মীর হাবিবুল বাশার বলেন, হাজী ভরসউদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ে অতিরিক্ত ফিস নেওয়ার নিয়ম আছে।

অতিরিক্ত মাসের মাসিক বেতন নেওয়ার নিয়ম সংক্রান্ত কাগজপত্র দেখতে চাইলে, তিনি বলেন বোর্ড থেকে আমরা কোন নোটিশ পাইনা।

সাংবাদিকরা বোর্ড কর্তৃক অতিরিক্ত মাসের বেতন ও এসএসসির ফিস বেশি নেওয়ার নিয়ম নেই এ সংক্রান্ত কাগজ শিক্ষা অফিসারকে দেখালে তখন তিনি বলেন বিষয়টি আমার জানা নেই।

গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলার রহমান জানান, বোর্ড কর্তৃক নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত টাকা নিলে ব্যবস্থা নেয়া হবে।

-নিজস্ব প্রতিনিধি