হোয়াটসঅ্যাপ গ্রুপে নতুন ফিচার

মেটার মালিকানাধীন মেসেজিং প্লাটফরম হোয়াটসঅ্যাপে ‘কমিউনিটিস’ নামের নতুন একটি ফিচার আসতে যাচ্ছে। এ ফিচার দিয়ে স্কুল এবং অফিসের মতো বড় গ্রুপ কার্যক্রম চালানো আরও সহজ হবে বলে ধারণা করছে প্রতিষ্ঠানটি।

নতুন এ ফিচার পরীক্ষা করার ঘোষণা এসেছে বৃহস্পতিবার। ফিচারটি সেসব গ্রুপকে একসঙ্গে আনবে, যেগুলোতে সর্বোচ্চ ২৫৬ জন ব্যবহারকারী রয়েছেন। ফলে, অ্যাডমিন অসংখ্য ব্যবহারকারীর একটি গ্রুপকেও সহজে সতর্কবার্তা পাঠাতে পারবে বলে জানিয়েছেন হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাথকার্ট। ‘এটি আসলে সেই গ্রুপগুলোকে ভিত্তি করে তৈরি, যেসব গ্রুপ এরই মধ্যে আপনার জীবনের অংশ এবং আপনি যাদের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ রক্ষা করছেন।’-রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন ক্যাথকার্ট।

সেলসফোর্স-মালিকানাধীন ‘স্ল্যাক’ অথবা ‘মাইক্রোসফট টিমস’-এর মতো যোগাযোগ মাধ্যমকে ফিচারটির তুলনা হিসাবে উল্লেখ করেছেন তিনি। নতুন ফিচারটি থেকে অর্থ আয়ের কোনো পরিকল্পনা ‘আপাতত নেই’ বলে জানিয়েছেন তিনি। ফিচারটির ‘বেটা’ পরীক্ষা হয়েছে হাতেগোনা কয়েকটি বৈশ্বিক গ্রুপের ওপর। তবে ভবিষ্যতে ‘প্রিমিয়াম ফিচার’ আসার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেননি তিনি।

‘এন্ড-টু-এন্ড’ এনক্রিপ্ট করা এ মেসেজিং সেবায় প্রায় ২০০ কোটি ব্যবহারকারী রয়েছেন। কমিউনিটিস ফিচারটিও এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা থাকবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।