২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, খুলনার সাথে রেল যোগাযোগ বন্ধ

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার সাফদারপুর রেল স্টেশনে মালবাহী-তেলবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে খুলনা-ঢাকা-রাজশাহী-গোয়ালন্দ ও পাবর্তীপুরসহ উত্তরবঙ্গ রেল পথে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার রাত ২টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র ও সাফদারপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো ওজিউর রহমান জানান, রাত ১টা ৫০ মিনিটের সময় দুই ট্রেনের এ মুখোমুখি সংর্ঘষ হয়। এ সময় স্টেশনের একটি লাইনে অপেক্ষমান ছিল দর্শনা থেকে খুলনাগামী পাথরবাহী একটি মাল ট্রেন।

অপরদিকে খুলনা থেকে পাবর্তীপুরগামী তেলবাহী একটি ট্রেন একই লাইনে ঢুকে মুখোমুখি ধাক্কা মারে। এতে তেলবাহী (ডিজেল ভর্তি) ট্রেনের তিনটি ওয়েল ট্রাঙ্কার লাইনচ্যুত হয়ে বেঁকে ভেঙ্গে ডিজেল তেল বগলা দিয়ে পড়তে থাকে। পাথরবাহী ট্রেনটির তেমন কোন ক্ষতি না হয়নি।

সাফদারপুরের কর্তব্যরত স্টেশন মাস্টার আঃ ওহাব বিশ্বাস মোবাইল ফোনে জানান, স্টেশনে খুলনাগামী মালবাহী ট্রেন অপেক্ষমান থাকা অবস্থায় পাবর্তীপুরগামী তেলবাহী ট্রেনটি সিগন্যাল অমান্য করে একই লাইনে ঢুকে মুখোমুখি ধাক্কা মারে। এতে ৩টি ডিজেল ট্রাঙ্কার থেকে ৫০ হাজার করে আনুমানিক দেড় লক্ষাধিক লিটার ডিজেল পড়ে যায়।

তেলবাহী ওই ট্রেনের ড্রাইভার আনিসুর ঘুমাচ্ছিল বলে তিনি মন্তব্য করেন। ওই ট্রেনের ইঞ্জিন ভেঙ্গে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। সকাল সাড়ে ৬টার দিকে স্টেশনে উপস্থিত থাকা অপর স্টেশন মাস্টার গোলাম মোস্তাফা জানান, তেলবাহী ট্রেনের ড্রাইভারের ভুলের কারণে এ দুর্ঘটনা ঘটেছে ।

স্থানীয় এলাকার বাসিন্দারা জানায়, এসময় বিকট শব্দ হলে গভীর রাতে ঘুম ভেঙ্গে আশপাশের লোকজন ছুটে এসে এসব ট্যাঙ্কার থেকে পড়তে থাকা ডিজেল যে যার মতো হাড়ি, কলসি, বালতি বদনা মগসহ বিভিন্ন পাত্রে করে নিতে থাকে।

এদিকে সকাল ৭টার দিকে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী ট্রেন ও কর্মকর্তারা ঘটনাস্থলে এসে উদ্ধারকাজ শুরু করে। তবে লাইন ঠিক হতে কত সময় লাগবে তা কেউ বলতে পারেনি।