৩০ শতাংশ কম র‍্যাম ব্যবহার করবে ক্রোম ব্রাউজার

ইন্টারনেট ব্যবহারের সময় সব ওয়েব ব্রাউজারই (ওয়েবসাইট দেখার সফটওয়্যার) কম্পিউটার, ল্যাপটপ বা ফোনের র‍্যাম ব্যবহার করে। ফলে বেশি ক্ষমতার র‍্যাম না থাকলে ব্রাউজার চালু থাকা অবস্থায় কম্পিউটার, ল্যাপটপ বা ফোনের গতি কমে যায়। সমস্যা সমাধানে মেমোরি সেভার নামের নতুন সুবিধা যুক্ত হচ্ছে ক্রোম ব্রাউজারে। এ সুবিধা চালু হলে বর্তমানের তুলনায় প্রায় ৩০ শতাংশ কম র‍্যাম ব্যবহার করবে ক্রোম ব্রাউজার। ফলে দ্রুত কাজ করা সম্ভব হবে।

গুগল জানিয়েছে, ব্যবহারকারীদের অনেকেই ইন্টারনেট ব্যবহারের সময় একাধিক ট্যাব চালু করেন। কিন্তু সব কটি ট্যাব সব সময় ব্যবহার করা হয় না। মেমোরি সেভার সুবিধা চালু হলে ক্রোম ব্রাউজারে চালু থাকা অব্যবহৃত ট্যাবগুলো নিষ্ক্রিয় করে রাখা হবে। ফলে কম র‍্যাম ব্যবহার হবে। নিষ্ক্রিয় করা ট্যাবগুলোতে ক্লিক করলেই শুধু সেগুলোর জন্য র‍্যাম ব্যবহার করবে ক্রোম ব্রাউজার। ফলে বর্তমানের তুলনায় ৩০ শতাংশ কম র‍্যাম ব্যবহার করেই প্রয়োজনীয় কাজ করা যাবে।

কম র‍্যাম ব্যবহারের পাশাপাশি এনার্জি সেভার সুবিধাও চালু হচ্ছে ক্রোম ব্রাউজারে। এ সুবিধা চালু হলে ল্যাপটপের ব্যাটারির চার্জ ২০ শতাংশের কম থাকলে স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটে থাকা বিভিন্ন অ্যানিমেশন বা ভিডিওর রেজল্যুশন কম দেখাবে ক্রোম ব্রাউজার। এর মাধ্যমে সাধারণ সময়ের তুলনায় প্রায় ২০ শতাংশ ব্যাটারি খরচ কম হবে বলে জানিয়েছে গুগল। ফলে ল্যাপটপে চার্জ কম থাকলেও দীর্ঘ সময় কাজ করা যাবে। শিগগিরই উইন্ডোজ, ম্যাক এবং ক্রোম অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটার ও ল্যাপটপে এ সুবিধা পাওয়া যাবে।