মুজিবনগরে বসত ঘরে আগুন লেগে নিঃস্ব মল্লিক শেখ

মুজিবনগর উপজেলার সোনাপুর মাঝপাড়া গ্রামের মৃতঃ হোসেন শেখের ছেলে মল্লিক শেখ (৭০)। একটা হাত প্রতিবন্ধি তার।ঠিকমত কাজও করতে পারে না।ছেলারা সবাই আলাদা হয়ে নিজের নিয়ে ব্যাস্ত।মজিদ শেখ ও তার স্ত্রী মাঠ কুড়িয়ে তাদের সংসার চালায়। মাঠে যেয়ে ধান,গম, ভ্ট্টূা, পেয়াজ কুড়িয়ে নিয়ে এসে সেগুলো বিক্রি করে চলে তাদের সংসার। সরকারী খাস জমিতে একটা ছোট কুড়ে ঘর করে বসবাস করতো তারা। তাদের ঘরের সাথেই একটি ছোট ছাগলের ঘর।

প্রতিদিনের ন্যায় বুধবার সন্ধার আগে তিনি ছাগলের কাছে সাজাল দিতে যায়। সাজাল দেওয়ার সময় আগুনের ফুলকি উড়ে কোন ভাবে ঘরের পাশে রাখা পাটখড়িতে লেগে যায়। তার কয়েক মিনিটের মধ্যেই আগুনের লেলিহান শিখা পুড়ো ঘরে লেগে গেলে ভয়াভহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে । গ্রামের মানুষ একত্রিত হয়ে ঘন্টা ব্যাপী পানি ঢেলে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়। এর মধ্যে ঘরের ভিতর থাকা সমস্ত মালামাল পুড়ে ছাই হয়ে যায়। আগুনে তার একটি মাত্র ছাগলও মারা যায়।

স্থানীয়রা জানান,মল্লিক শেখ খুব অসহায় একজন মানুষ। স্বামি-স্ত্রী মাঠ কুড়িয়ে ধান,গম, ভ্ট্টূা, পেয়াজ কুড়িয়ে যেটুকু পাই। সেগুলো সব বিক্রি করে চলে তাদের সংসার। কিন্তু এমন একটা নির্মম পরিহাস তাদের জন্যে আরো দুঃখ বয়ে আনলো।নিজেরাই ঠিকমত চলতে পারে না। একবেলা খেয়ে একবেলা না খেয়ে দিন কাটাই। কিন্তু একটা ঘর তৈরি করতে তো অনেক টাকার বিষয়। যেখানে ঠিকমত নিজেদের খাবরই জোগার করতে পারে না সেখানে এত টাকা খরচ করে নতুন করে ঘর তৈরি করবে কিভাবে। তবে সরকার থেকে তাদের জন্য যদি সহযোগীতা করা হয় তাহলে হয়তো তারা একটু মাথা গোঁজার ঠাই পাবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন বলেন, মল্লিক শেখ যাতে একটা ঘর তৈরি করার জন্য সু্বধিা পায় সে জন্যে আমার ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে তাকে সর্বান্তক সহযোগীতা করবো।
– মুজিবনগর অফিস