দামুড়হুদায় করোনা ভাইরাস বিষয়ক উপজেলা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত

দামুড়হুদার উপজেলার সীমান্তবর্তী এলাকায় করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্ক, বাড়ছে মৃত্যুহার এলাকাগুলোত ব্যাপক হারে দেখা দিয়েছে করোনার উপসর্গ। স্বাস্থবিধি মানার বালাই নেই। এক সপ্তাহের ব্যবধানে চারজনের মৃত্যু হয়েছে। আতঙ্কিত হয়ে পড়েছে সচেতন মহল। উপজেলার সীমান্তবর্তী মুন্সিপুর, কুতুবপুর, কুড়লগাছি, কার্পাসডাঙ্গা, ঝাঝাডাঙ্গা, নাস্তিপুর, বলদিয়াসহ বিভিন্ন গ্রামের মানুষের মধ্যে করোনা উপসর্গ দেখা দিয়েছে বেশি। তবে উপসর্গ দেখা দিলেও পরীক্ষা করাতে নারাজ তারা। বর্তমানে আক্রান্ত ৩৬ জন বিভিন্ন স্থানে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে ভারত থেকে আসা ১১ জনের মধ্যে দামুড়হুদা উপজেলার সাতজন।

এলাকায় নতুন করে যাতে আক্রান্ত না বাড়ে সে বিষয়ে করণীয় নিয়ে উপজেলা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান।

প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদিপ্ত কমার সিংহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল মতিন।

সভায় এসময় উপস্থিত অতিথিরা সীমান্ত দিয়ে চোরাই পথে যেন কেউ আসা-যাওয়া করতে না পারে সে বিষয়ে বিজিবি, পুলিশসহ ইউপি চেয়ারম্যানসহ সকলকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানানো হয়। সেই সাথে যারা উপসর্গ নিয়ে ভুগছেন তাদের এলাকায় বা মহল্লা গিয়ে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানোসহ স্ব স্ব ইউপি চেয়ারম্যানকে স্বেচ্ছাসেবক দল গঠন করে সর্বক্ষণিক তদারকির আহ্বান জানানো হয়।
করোনা আক্রান্ত ব্যক্তির শতভাগ হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তি ও তার পরিবারকে খাদ্য, ঔষধসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী তার বাড়ীতে পৌঁছে দেওয়ার ব্যবস্হা করা হবে।

উপজেলা পরিষদ এবং স্বাস্হ্য বিভাগের সমন্বয়ে চিৎলা হাসপাতালে ৩৪ শয্যা বিশিষ্ট প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সুব্যবস্থা করা হয়েছে। কোন করোনা আক্রান্ত ব্যক্তি যদি সঠিকভাবে হোম কোয়ারেন্টাইন পালন না করেন তবে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন পালনে বাধ্য করা হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন কার্পাসডাঙ্গা ইউপির চেয়ারম্যন খলিলুর রহমান ভুট্টু, পারকৃষ্ণপুর-মদনা ইউপি চেয়ারম্যন এস এম জাকারিয়া আলম, কুড়ুলগাছি ইউপি চেয়াম্যান শাহ এনামুল করিম ইনু, নতিপোতা ইউপির চেয়ারম্যান ইয়ামিন আলি, দামুড়হুদা সদর ইউপির চেয়ারম্যান শরিফুল আলম মিল্টন ও হাউলি ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজাম উদ্দীন ও বিভিন্ন ইউপির গ্রামপুলিশগণ।